মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০১:১৯ পূর্বাহ্ন
ঘোষণা:
সত্য প্রকাশে অপ্রতিরোধ্য দৈনিক সময়ের কণ্ঠ ডটকমে আপনাকে স্বাগতম  

মার্কিন যুক্তরাষ্ট্রে জিফাইভের যাত্রা শুরু

সময়ের কন্ঠ প্রতিবেদক
আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ জুন, ২০২১, ৯:৪৪ পূর্বাহ্ন

দক্ষিণ এশীয় কনন্টেন্টের জন্য বিশ্বের সবচেয়ে বড় স্ট্রিমিং প্ল্যাটফর্ম জিফাইভ ২২ জুন সন্ধ্যায় মার্কিন যুক্তরাষ্ট্রে যাত্রা শুরু করেছে। আর এর মাধ্যমে সমগ্র যুক্তরাষ্ট্রে দক্ষিণ এশীয় প্রবাসী এবং মূলধারার দর্শকদের জন্য খুলে গেল বহুমুখী সংস্কৃতিসমৃদ্ধ বিনোদনের এক পরিপূর্ণ ভাণ্ডার।

জি এন্টারটেইনমেন্টের ডিজিটাল বিজনেসেস অ্যান্ড প্ল্যাটফর্মস-এর প্রেসিডেন্ট অমিত গোয়েঙ্কা বলেন, “দুই দশকেরও বেশি সময় ধরে এই মার্কেটের সাথে আমাদের সম্পর্ক, যেখানে আমাদের চ্যানেলগুলোর মাধ্যমে ভারতের সেরা বিনোদন অনুষ্ঠানগুলো দর্শকদের দিতে পেরেছি। জিফাইভের মাধ্যমে আমরা এই দর্শকদের পাশাপাশি তরুণদের আরো বড় পরিসরে প্রিমিয়াম কন্টেন্টের অফার দিতে চাই। যার মাধ্যমে আমাদের অরিজিনালস, ডিজিটাল প্রিমিয়ারসহ আরো অনেক কিছু তাদের পছন্দ অনুযায়ী উপভোগ করতে পারবেন।’

জাকজমকপূর্ণ অনুষ্ঠানে জিফাইভ গ্লোবাল’র চিফ বিজনেস অফিসার অর্চনা আনন্দ মার্কিন যুক্তরাষ্ট্রে জিফাইভ-এর পথচলা ঘোষণা করেন। ওই মেগাইভেন্টে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে সাংবাদিক এবং গ্রাহকরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী, প্রযোজক, এক্টিভিস্ট ও উদ্যোক্তা প্রিয়াঙ্কা চোপড়া জোনাস।

জিফাইভের আসন্ন অনুষ্ঠান সূচী এবং নতুন গ্লোবাল ব্র্যান্ড ক্যাম্পেইন “ওয়েলকাম টু সাউথ এশিয়া: স্টোরিজ ফ্রম আওয়ার ওয়ার্ল্ড”উদ্বোধনে অর্চনা আনন্দের সাথে যোগ দেন প্রিয়াঙ্কা চোপড়া জোনাস। এ ক্যাম্পেইনে প্রাধান্য দেয়া হয়েছে দক্ষিণ এশিয়ার গল্প যেখানে সাধারণ গল্পও হয়ে ওঠে অসাধারণ। শেষ পর্যন্ত এটা নিয়ে যায় “ইফ দিস ইজ আওয়ার রিয়েলিটি, ইমাজিন আওয়ার স্টোরিজ”আখ্যানের দিকে।

যুক্তরাষ্ট্রে জিফাইভের উদ্বোধনী অনুষ্ঠানে অর্চনা আনন্দ এবং প্রিয়াঙ্কা চোপড়া জোনাস কথা বলার ফাঁকে ফাঁকে ঘোষণা দেন বিভিন্ন সিরিজ বা কনটেন্টের। তাদের আলোচনায় কীভাবে স্ট্রিমিং সার্ভিস কনটেন্ট দেখার ধরণ বদলে দিচ্ছে; দক্ষিণ এশীয়দের স্থানীয় কনটেন্ট দেখার আগ্রহ, আন্তর্জাতিক দর্শকদের কাছে নিজেদের সংস্কৃতিকে তুলে ধরার আকাক্সক্ষা এবং কীভাবে স্ট্রিমিং পরিসেবা সেই স্বপ্ন পূরণ করছে এসব বিষয় উঠে আসে।

জিফাইভকে অভিনন্দন জানিয়ে প্রিয়াঙ্কা চোপড়া জোনাস বলেন, “নতুন এই ঘোষণা উপলক্ষে জিফাইভে আমার সব বন্ধুদের শুভেচ্ছা জানাচ্ছি। দক্ষিণ এশিয়ার অবিশ্বাস্য সব মেধাবীদের নিয়ে আজকের এ উদযাপন আমি সত্যিই উপভোগ করছি। বিশ্বজুড়ে নতুন দর্শকরা এই গল্পগুলো উপভোগ করবেন এটাই আমার প্রত্যাশা এবং তাদের পাশে থেকে আমিও তাদের এই আনন্দ উদযাপনে উৎসাহিত করব।”

জিফাইভ গ্লোবাল’র চিফ বিজনেস অফিসার অর্চনা আনন্দ বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রে জিফাইভ নিয়ে আসা আমাদের কাছে শুধু দক্ষিণ এশীয় কনটেন্ট নিয়ে আসা নয়; বরং এমন একটি প্ল্যাটফর্ম উন্মুক্ত করা যেখানে রয়েছে বৈচিত্র্যময় গল্পের সুবিশাল সম্ভার। এটা সংস্কৃতি ও ভাষার মধ্যে দৃঢ় সেতুবন্ধন হিসেবে কাজ করবে। জিফাইভ’র মাধ্যমে মহাসাগরের এপার-ওপারে একইসাথে পরিবারের সবাই মিলে আমাদের কন্টেন্ট উপভোগ করার সুযোগ পাবেন দর্শকরা। আর এটি এমন এক প্ল্যাটফর্ম যার মাধ্যমে স্থানীয় গল্পগুলো দেখানো হবে আন্তর্জাতিক পরিসণ্ডলে। আমাদের শো-এর যে সমৃদ্ধ সংগ্রহ রয়েছে তাতে আমি নিশ্চিত যে, দক্ষিণ এশীয় কনটেন্টের ক্ষেত্রে আমরাই হব প্রথম পছন্দ। দক্ষিণ এশীয় এবং মূলধারার সকল বয়সের দর্শক যারা টিভি ও স্ট্রিমিং পছন্দ করেন তাদের কাছে স্বল্প সময়েই আমরা জনপ্রিয় হয়ে উঠব বলে আমার বিশ্বাস।”

ইভেন্ট লিংক: https://cutt.ly/ZEE5USALaunchEvent

অনুষ্ঠানে বিভিন্ন ভাষায় বিভিন্ন অরিজিনাল এবং ব্লকবাস্টারের দারুণ একটি লাইন আপ প্রকাশ করা হয়েছে। এসব শো আগামী কয়েক মাস ধরে মুক্তি পাবে জিফাইভ প্ল্যাটফর্মে।

•সমস্ত দক্ষিণ ভারতীয় ভাষায় আসছে সেরা কাজ ‘আরআরআর’। বাহুবলী ফিল্ম মেকার এস.এস. রাজমৌলির ‘আরআরআর’ ব্লকবাস্টারে অভিনয় করেছেন এন. টি. রমা রাও জুনিয়র, রাম চরণ এবং বলিউড সুপারস্টার অজয় দেবগন ও আলিয়া ভাট।
•সুনীল গ্রোভার অভিনীত ‘সানফ্লাওয়ার’, অক্ষয় খান্নার ওটিটি ডেবিউ ‘স্টেট অব সিজ: টেম্পল অ্যাটাক’।
•জিফাইভ অরিজিনাল ‘অভয় ৩’‘রংবাজ ৩’‘দি টেস্ট কেস এস ২’এবং ‘কোড-এম এস ২’-এর নতুন সিজন।
•সম্প্রতি পাওয়া টিভিএফ অরিজিনাল ‘পিচার’, ‘ট্রিপলিং’ ‘হিউমোরাসলি ইয়োর্স, ‘আম আদমি ফ্যামিলি’ এবং ‘ইঞ্জিনিয়ারিং গার্লস’-এর রিটার্নিং সিজন পাওয়া যাবে শুধু জিফাইভে।
•পঙ্কজ ত্রিপাঠীর ‘কাগজ’ এবং অর্জুন রামপালের ‘নেইলপলিশ’।
•অমিতাভ বচ্চন অভিনীত বহুল প্রতীক্ষিত ফিল্ম ‘ঝুন্ড’। ‘ঝুন্ড’ নির্মাণ করেছেন নাগরাজ মঞ্জুলে।
•তামিল রিলিজ: ‘হ্যান্ডকাফ’, ‘ব্লাডমানি’ এবং ‘বিনোধিয়া চিত্থাম’।
•তেলেগু রিলিজ: ‘লুজারস ২’, ‘লাল সালাম’, ‘ওকা চিন্না ফ্যামিলি’এবং ‘নেট’। এছাড়া আরো রয়েছে প্রকাশ রাজ অভিনীত ‘শুট আউট এট আলায়ার’।
•বাংলা রিলিজ : ‘লেডিস অ্যান্ড জেন্টলমেন’; ৮ পর্বের একটি বাংলা ওয়েব সিরিজ। এটি পরিচালনা করেছেন আন্তর্জাতিকভাবে সুপরিচিত পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।
•পাকিস্তানি রিলিজ: অসীম আব্বাসী পরিচালিত অরিজিনাল সিরিজ ‘চুড়াইলস’, মেহরীন জব্বারের ‘এক ঝুটি লাভ স্টোরি’এবং ‘ধুপ কি দিওয়ার’, অভিনয়ে রয়েছেন সজল আলী এবং আহাদ রাজা মীর।
সমৃদ্ধ গল্পের সুবিশাল সম্ভার

দর্শকদের জন্য জিফাইভে রয়েছে বিশ্বজুড়ে অতুলনীয় ১ লাখ ৩০ হাজার ঘণ্টার ভারতীয়, পাকিস্তানি ও বাংলাদেশি গল্পের সমৃদ্ধ সমাহার।

•বিভিন্ন জি চ্যানেলের এক হাজার ছয়শো’র বেশি সবচেয়ে জনপ্রিয় টিভি শো। এসব চ্যানেলের মধ্যে রয়েছে জি টিভি, জি তেলেগু, জি তামিল জি বাংলা প্রভৃতি।
•সাড়ে তিন হাজারের বেশি মুভি। এর মধ্যে রয়েছে অনেক বিগ বলিউড ব্লকবাস্টার।
•২শ’র বেশি অরিজিনাল। এর মধে অনেকগুলো বলিউড সুপারস্টার অভিনীত।
•৬শ’র বেশি মিউজিক, হেলথ ও লাইফস্টাইল ভিডিও শিগগিরই যুক্ত হতে যাচ্ছে।

এসব কনটেন্ট হিন্দি, বাংলা, মালায়াম, তালিম, তেলেগু, কান্নাডা, মারাঠী, ওড়িয়া, ভোজপুরী, গুজরাটি, পাঞ্জাবি ভাষায় রয়েছে। পাশাপাশি আছে মালয়, থাই, বাহাসা, আরবী, উর্দু এবং বাংলায় (বাংলাদেশি) মূল শিরোনাম এবং/অথবা ইংরেজি সাবটাইটেল।

•হিন্দিভাষী দর্শকদের জন্য জিফাইভ নিয়ে এসেছে বিভিন্ন ফরম্যাটে অনেক ধরনের কনটেন্ট। এর মধ্যে রয়েছে সবচেয়ে জনপ্রিয় নাটক ‘কুন্ডলী ভাগ্য’, ‘কুমকুম ভাগ্য’এবং ‘ভাবী জি ঘর পার হাই’।
•সংগ্রহে আরো রয়েছে বøকবাস্টার ফিল্ম যেমন ‘রাধে: ইয়োর মোস্ট ওয়ান্টেড ভাই’, ‘উড়ি: দি সার্জিকাল স্ট্রাইক’, ‘কেদারনাথ’, ‘সিম্বা’, ‘ড্রিম গার্ল’ সহ আরো অনেক ।
•তেলেগুভাষী দর্শকদের জন্য জিফাইভ নিয়ে এসেছে নতুভাবে মুক্তি পাওয়া ‘সিতা অন দি রোড’এবং ব্লকবাস্টার মুভি যেমন ‘না পেরু সুরিয়া না ইল্লু ইন্ডিয়া’, ‘অরবিন্দ সামেথা ভীরা রাঘাভা’এবং ‘শ্রীমন্থুডু। এছাড়া রয়েছে ‘কৃষ্ণা তুলসি’, ‘মিঠাই কোট্টু চিত্তেম্মা’সহ আরো অনেক শো।
•তামিল দর্শকদের জন্য জিফাইভ-এর সমৃদ্ধ লাইব্রেরীতে রয়েছে ব্যাপক জনপ্রিয় শো যেমন ‘সেম্বারুথি’, ‘রকস্টার’, ‘পুধু পুধু আরথাঙ্গল’, ‘থিরুমাথি হিটলার’সহ আরো অনেক জনপ্রিয় শিরোনামের শো।
•যুক্তরাষ্ট্রে বাঙালী সম্প্রদায় এখন দেখতে পাবেন তাদের প্রিয় শো যেমন ‘মিঠাই’, ‘কড়ি খেলা’এবং ‘রানী রাশমণিসহ আরো অনেক। দেখা যাবে জিফাইভের আলোচিত অরিজিনাল বাংলাদেশি প্রডাকশন ‘কনট্রাক্ট’, ‘যদি কিন্তু তবুও’, ‘মাইনকার চিপায়’ ‘হোয়াট দ্য ফ্রাই’ও ‘ঠাণ্ডা’।
•দর্শকরা আরো দেখতে পারেন একগুচ্ছ পাকিস্তানী শো যেমন ‘গৌহর-ই-নায়েব’, ‘তেরি বেরুখি’এবং ‘মেরে হামদাম মেরে দোস্ত’।
বিশাল সাশ্রীয় মূল্যে যে কোনো স্থানে বিরতিহীন

গ্রাহকরা জিফাইভ অ্যপ ডাউনলোড করতে পারেন গুগল প্লে স্টোর অথবা আইওএস অ্যাপ স্টোর থেকে; রকু ডিভাইস, স্যামসাং স্মার্ট টিভি, অ্যাপল টিভি, এন্ড্রয়েড টিভি এবং অ্যামাজান ফায়ার স্টিকে। www.ZEE5.com ওয়েবসাইটের মাধ্যমেও উপভোগ করা যায় প্ল্যাটফর্মটি।

মাসিক ৬ দশমিক ৯৯ ডলার প্যাকের সাশ্রীয় মুল্যে পাওয়া যাবে জিফাইভ। ৮৪ ডলারের বার্ষিক প্যাকেজ কমিয়ে আনা হয়েছে আকর্ষণীয় ৪৯ দশমিক ৯৯ ডলারের প্যাকেজে। শিক্ষার্থীদের জন্য ঘোষণা করা রয়েছে বিশেষ ডিসকাউন্ট অফার। মাসিক ৬ দশমকি ৯৯ ডলার থেকে কমিয়ে আনা হয়েছে ৪ দশমকি ৯৯ ডলারে।

কানাডা: কানাডাকে জিফাইভ আরেকটি ভবিষ্যত সম্ভাবনাময় বাজার হিসেবে বিবেচনা করছে। কানাডায় বাজার সম্প্রসারণের লক্ষ্যে জিফাইভ ক্যাম্পেইন শুরু করবে সেখানে। কানাডার প্রবাসী দর্শকদের আকৃষ্ট করার মত হিন্দি, পাঞ্জাবী, তামিল এবং তেলেগুসহ বিভিন্ন ভাষার সমৃদ্ধ কনটেন্ট রয়েছে জিফাইভের।

নর্থ আমেরিকান এসোসিয়েশন অব ইন্ডিয়ান স্টুডেন্টস (এনএএআইএস)-এর সাথে জিফাইভের কৌশলগত অংশীদারিত্বে কথা জানিয়ে অর্চনা আনন্দ জানান, এর মাধ্যমে জিফাইভ তরুণ দর্শকদের সাথে যোগাযোগ স্থাপন করবে।

অলাভজনক নিবন্ধিত এনএএআইএস’র বর্তমান লক্ষ্য হলো যুক্তরাষ্ট্রে সাড়ে আট লাখের বেশি ভারতীয় বংশোদ্ভুত শিক্ষার্থী এবং তরুণ পেশাজীবীদের সাথে সম্পর্ক তৈরি, সচেতন এবং উদ্বুদ্ধ করা। আগামী কয়েক মাসে জিফাইভ বিশেষভাবে অংশীদারিত্ব গড়ে তুলবে এনএএআইএসর সাথে, এর নির্বাহী পরিচালক সুধাংশু কৌশিকের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা হবে বিভিন্ন উদ্যোগ গ্রহণ বিষয়ে। এর মধ্যে রয়েছে সমস্ত বিশ্ববিদ্যালয় এবং কলেজে স্টুডেন্ট আউটরিচ প্রোগ্রাম এবং কোভিড-১৯ ত্রাণ বিতরণসহ বিভিন্ন জনহিতকর কর্মসূচী।

দক্ষিণ এশীয় দর্শকদের কাছে পৌঁছাতে যুক্তরাষ্ট্রের ম্যাসমিউচুয়ালের সাথেও অংশীদারিত্ব গড়ে তুলবে জিফাইভ। যৌথভাবে দক্ষিণ এশীয়দের কাছে সেবা পৌঁছে দেবে তারা। দক্ষিণ এশীয়দের সাথে যোগাযোগের ক্ষেত্রে জিফাইভ ও ম্যাসমিউচুয়ালের লক্ষ্য এবং ধরণ একই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ.....
এক ক্লিকে বিভাগের খবর