বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বাজারে এলো রিয়েলমি সি৬৫ স্মার্টফোন দ্রুত চার্জের সুবিধা নিয়ে এলো ভিভো ভি৩০ লাইট নতুন হ্যান্ডসেট এ৬০ নিয়ে এলো অপো স্যামসাং ফোন ক্রয়ে ফ্রি ইন্টা‌রনেট দি‌চ্ছে বাংলালিংক ৪ বছরের মধ্যে ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা নিয়ে এলো ভিভো ভি৩০ লাইট টেকসই রাজস্ব নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ খাতগুলোতে প্রয়োজন নীতিনির্ধারণে ধারাবাহিকতা সাংবাদিকের বিরুদ্ধে ‘অনার্স পাসের সনদ জালিয়াতির অভিযোগ! আদানি পাওয়ারের আর্থিক বিবরণী প্রকাশ: রাজস্ব প্রবৃদ্ধি ৩০ শতাংশ দেশজুড়ে চাঁদাবাজি ও একাধিক মামলার আসামী কৌশিক গংদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন একই ফোনে দুইটি রং, আসছে ভিভোর নতুন স্মার্টফোন
ঘোষণা:
সত্য প্রকাশে অপ্রতিরোধ্য দৈনিক সময়ের কণ্ঠ ডটকমে আপনাকে স্বাগতম  

সিরাজগঞ্জ সরকারি কলেজের নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ
আপডেট টাইম : সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২, ১:২৩ অপরাহ্ন

সিরাজগঞ্জ শহরের অন্যতম ও ঐতিয্যবাহী বিদ্যাপীঠ সিরাজগঞ্জ সরকারি কলেজে নানা আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ভাবগাম্ভীর্য পরিবেশে যথাযোগ্য মর্যাদায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারী শহীদ দিবসটি উদযাপিত করা হয়েছে ।

সোমবার (২১ফেব্রয়ারি-২০২২) অত্র কলেজে ভোরে অর্ধনির্মিত জাতীয় পতাকা উত্তোলন, সকালে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী, পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, সকালে কলেজের শিক্ষক মিলনায়তনে – ভাষা শহিদের উপর জ্ঞানগর্ভ আলোচনা সভা, একুশের উপর রচনা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ করা হয় এবং দুপুরে কলেজের মসজিদে সকল ভাষা-শহীদদের মাগফেরাত কামনা করে কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মহান ২১ ফেব্রুয়ারী- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ অনুষ্ঠানটির প্রধান অতিথি ছিলেন, কলেজের সুযোগ্য অধ্যক্ষ টি. এম সোহেল। বিশেষ অতিথি ছিলেন, প্রফেসর সুলতান মাহমুদ। এতে সভাপতিত্ব করেন, কলেজের ইতিহাস বিভাগের প্রধান ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহবায়ক – টি, এম আব্দুল কাদের। অনুষ্ঠানের সঞ্চালনা করেন, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক সূর্বণা লায়লা।

অনুষ্ঠানে – কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আশিকি রহমান রাষ্ট্র বিজ্ঞান বিভাগের মোঃ শাহিন আলম, ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক ফিরোজ আলী সহ সকল বিভাগের অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষক সহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সহ সকল শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

১৯৫২ সালের এই দিনে – বাংলা মায়ের বীরসন্তানেরা মাতৃভাষার সম্মান রক্ষার্থে ১৯৫২ সালের এই দিনে বাংলা ভাষার জন্য রফিক জব্বার, বরকত সহ অনেকে আন্দোলন করে বুকের তাজা রক্ত দিয়েছিলেন ঢাকার রাজপথে। পৃথিবীতে নজীর বিহীন ইতিহাস সৃষ্টি করেছিলেন। মাতৃভাষা জন্য আত্মদানের এই অনন্য ঘটনা স্বীকৃত হয়। আন্তর্জাতিক মাতৃভাষা কে ১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে ঘোষণা করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ.....
এক ক্লিকে বিভাগের খবর