বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৬:১২ পূর্বাহ্ন
ঘোষণা:
সত্য প্রকাশে অপ্রতিরোধ্য দৈনিক সময়ের কণ্ঠ ডটকমে আপনাকে স্বাগতম  

নিলামে উঠেছে শিলাইদহের পাঁচতলা কাঠের বাড়ি

মো: মোমিন ইসলাম, কুষ্টিয়া
আপডেট টাইম : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২, ৭:৫৬ পূর্বাহ্ন

কুষ্টিয়া তথা বাংলাদেশের অন্যতম দর্শনীয় স্থান বিশ্বকবি কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজরিত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি’র সন্নিকটে দর্শনার্থীদের জন্য তৈরী করা হয়েছে কাঠের তৈরি পাঁচ তলা বাড়ি।দিনে দিনে দর্শনার্থী ও ভ্রমণপিপাসুদের নিকট আকর্ষণীয় হয়ে উঠেছিলো শিলাইদহ ইউনিয়নের মাঝগ্রামের মোঃ আঃ রশিদের তৈরি প্রায় ৩৫ফিট উচ্চতার পাঁচ তলা কাঠের বাড়িটি।

বহুল আলোচিত দৃষ্টিনন্দন এই কাঠের বাড়িটি নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন বাড়িটির মালিক।

আগামী ১২ ফেব্রুয়ারি নিলাম ডাকের দিন ধার্য করা হয়েছে। ক্রয় করতে ইচ্ছুক ব্যক্তিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জমা দিয়ে নিলামে অংশগ্রহণ করতে হবে। প্রায় ১ কোটি টাকা দাম হাঁকানো হতে পারে এই বাড়িটির।

কুষ্টিয়ার শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়ির কাছেই ১২ শতক জায়গার ওপর পাঁচ বছরের চেষ্টায় সত্তর লাখ টাকা ব্যয়ে বাড়িটি নির্মাণ করেছিল স্থানীয় বাসিন্দা আব্দুর রশীদ জোয়ার্দার। বাড়ি তৈরিতে ব্যবহার করা হয়েছে মেহগনি, শাল, কেরোসিন ও তালগাছের কাঠ। নিচতলায় রেস্টুরেন্ট আর অন্য তলাগুলোতে শোভা পাচ্ছে বাংলার ইতিহাসের নানা নিদর্শন।

২০১৯ সালে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয় ৩৫ ফুট উচ্চতার ৫ তলা কাঠের বাড়িটি। রবীন্দ্রনাথের কুঠিবাড়িতে বেড়াতে আসা অনেকেই আসছেন এখানে, মুগ্ধ হচ্ছেন নির্মাণ শৈলী দেখে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকছে বাড়িটি।

বাড়ির মালিক আব্দুর রশীদ জোয়ার্দা বলেন, মন ভুলানো কাঠের বাড়িটি ঘিরে এখন অনেক কিছুই গড়ে উঠেছে, পরিচিত পেয়েছে এই জাইগার এক নামে সকল জেলার মানুষ প্রায় চেনে। আশা করি যিনি এই বাড়িটি কিনবেন তিনি বাণিজ্যিকভাবে লাভবান হবেন।

সখের তৈরি বাড়িটি কেন বিক্রি করতে চান এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি একজন মুসলিম, জীবনে কর্মব্যস্ত সময় অনেক কাটিয়েছি,এখন শেষ সময় এসে গেছে সব কিছু ছেড়ে ধর্মকর্মে নিজেকে পুরোপুরি আত্মনিয়োগ করতে চাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ.....
এক ক্লিকে বিভাগের খবর