মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:১৬ অপরাহ্ন
ঘোষণা:
সত্য প্রকাশে অপ্রতিরোধ্য দৈনিক সময়ের কণ্ঠ ডটকমে আপনাকে স্বাগতম  

কুঠিবাড়ির উন্নয়নে কাজ করছে সরকার: স্পিকার

মো.মোমিন ইসলাম, কুষ্টিয়া
আপডেট টাইম : রবিবার, ৮ মে, ২০২২, ৬:০৯ অপরাহ্ন

কবিগুরু ররবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে প্রধান অতিথি হিসেবে ড. শিরিন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বিশ্বকবির রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ির ঐতিহ্য আমাদের জন্য গর্বের। কুঠিবাড়ি সম্পর্কে দেশ-বিদেশের মানুষের জানা ও গবেষণার গুরুত্ব অনুধাবন করে সরকার এর উন্নয়নে আরও কাজ করছে। সরকারের কাছে আমারও এমনই প্রত্যাশা।

রোববার (৮মে) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী উপলক্ষে কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে ৩দিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

 

 

কুঠিবাড়িতে পৌঁছে ঐতিহাসিক বকুল তলায় একটি বকুল গাছের চারা রোপণ করেন স্পিকার।

এদিন বিশ্বকবি রচিত জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। বিকেল চারটার দিকে অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্পিকার শিরিন শারমিন।

 

তিনি আরও বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ভাষা ও সাহিত্যিকে এত সমৃদ্ধ করেছেন যার কোনো তুলনা নেই। কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে তিনি দীর্ঘ সময় অতিবাহিত করেন। সেখানে তিনি অসংখ্য সাহিত্য রচনা করেন। কাজেই এর ঐতিহ্য ও গৌরব অনেক। আমরা কবিগুরুকে নিয়ে গর্ব অনুভব করি, তার স্মৃতিবিজড়িত কুঠিবাড়ি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় অবস্থিত।

শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়িতে মানুষ যাতে আসতে পারেন, ঘুরে-ঘুরে দেখতে পারেন এবং তাকে জানতে পারেন, কবিগুরুকে নিয়ে গবেষণা করতে পারেন, সেজন্য সুযোগ তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাংস্কৃতিক মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কুঠিবাড়ির গুরুত্ব অনুধাবন করে কাজ করছে।

 

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি, কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ। স্বাগত বক্তব্য দেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। স্মারক বক্তব্য দেন প্রফেসর সনৎ কুমার সাহা।

এ সময় উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম ও পুলিশ সুপার খায়রুল আলম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ.....
এক ক্লিকে বিভাগের খবর