শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন
ঘোষণা:
সত্য প্রকাশে অপ্রতিরোধ্য দৈনিক সময়ের কণ্ঠ ডটকমে আপনাকে স্বাগতম  

রিকশাভাড়া দেওয়া যাবে ট্যাপে

নিজস্ব প্রতিবেদক
আপডেট টাইম : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২, ১০:১১ পূর্বাহ্ন

হাতে থাকা ফোন থেকেই এখন থেকে রিকশা ভাড়া দেওয়া যাবে। দেশে ক্ষুদ্র লেনদেনের এই নতুন দিগন্তের সূচনা করেছে ট্রাষ্ট আজিয়াটা পে বা ট্যাপ। রিকশা থেকে নেমেই রিকশাযাত্রীকে এখন আর মানিব্যাগের টাকা খুঁজতে হবে না। এদিকে রিকশাচালকও ভাংতির চিন্তা না করে খুব সহজে নিজের ফোনে পেয়ে যাবেন ভাড়া। শনিবার ৩০০টি রিকশা নিয়ে করা এই পাইলট প্রজেক্টের উদ্বোধন করেছেন ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অ্যান্ড প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের ডিরেক্টর হুমায়রা আজম। রাজধানীর ধানমন্ডিতে অনুষ্ঠিত ওই আয়োজনে আরো উপস্থিত ছিলেন ট্রাস্ট আজিয়াটা পে বা ট্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দেওয়ান নাজমুল হাসান।

নতুন এই প্রকল্পের অংশ হিসেবে ৩০০ জন রিকশাচালককে একটি করে কিউআর কোড সম্বলিত কার্ড দেওয়া হয়েছে। ট্যাপ অ্যাপ দিয়ে স্ক্যান করে রিকশাচালকের ট্যাপ ওয়ালেটে ভাড়া দিতে পারবেন যাত্রীরা। এই নতুন সার্ভিস চালু করায় রিকশাচালকগন প্রতিটি যাত্রীর ভাড়ার সঙ্গে ট্যাপ থেকে অতিরিক্ত ১০ টাকা বোনাস পাবেন। যে কোন ট্যাপ এজেন্ট থেকে সেটা ক্যাশ আউট করে নিতে পারবেন। এছাড়া যাত্রীরাও ট্যাপ-এ পেমেন্ট করে পাবেন ১০% ক্যাশব্যাক। আগামী ২২ জানুয়ারী, ২০২২ পর্যন্ত (১৫ দিন) এ অফার চলবে।

এ উপলক্ষে ট্রাস্ট ব্যাংকের পরিচালক (এমডি) অ্যান্ড প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের ডিরেক্টর হুমায়রা আজম বলেন, ‘তৃণমূল পর্যায়ে ডিজিটাল ফিন্যান্সিয়াল সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ট্যাপ এই উদ্যোগ নিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই উদ্যোগ সহায়ক ভূমিকা পালন করবে বলে আমরা আশাবাদী। তৃণমূল পর্যায়ে এই সেবা নিশ্চিত করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে আমরা মনে করছি।’

ট্রাস্ট আজিয়াটা পে বা ট্যাপ-এর সিইও দেওয়ান নাজমুল হাসান বলেন, ‘এমএফএসের সুবিধা আমরা সকল পর্যায়ে নিয়ে যেতে চাই। এর মাধ্যমে সব পর্যায়ের মানুষের জীবন যাত্রা সহজ করা সম্ভব। ঢাকা মহানগরে এ যাত্রা শুরু করার মাধ্যমে ট্যাপ উদাহরণ সৃষ্টি করলো। বিয়ষটি আমরা সারা দেশে ছড়িয়ে দিতে চাই।’

দেশের ডিজিটাল আর্থিক লেনদেনে নতুন মাত্রা যোগ করতে এবং গ্রাহকদের নিরাপদ সেবা প্রদানের লক্ষ্যে গত ২৮ জুলাই, ২০২১ ট্যাপের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন করেন ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের চেয়ারম্যান সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ওএসপি, এনডিইউ, পিএসসি।

ট্যাপ এর বিশেষত্ব হচ্ছে গ্রাহকরা শুধু জাতীয় পরিচয়পত্র ও সেলফির মাধ্যমে সেবাটি গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। ট্যাপ এর মাধ্যমে গ্রাহকরা ক্যাশ ইন, ক্যাশ আউট, সেন্ড মানি, ইউটিলিটি বিল পরিশোধ, বীমার কিস্তি, শিক্ষা প্রতিষ্ঠানের ফি, সেনা বাহিনীর নিয়োগ সংক্রান্ত ফি, রেমিট্যান্স গ্রহণ, মার্চেন্ট পেমেন্ট, ইন্টারনেট বিল, টিভি/ডিটিএইচ বিল, ইন্ডিয়ান ভিসা ফি, জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি ও ডোনেশন প্রদানসহ সকল মোবাইল ফোন অপারেটরের রিচার্জ সেবা গ্রহণ করতে পারবেন।

ট্যাপ, ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং আজিয়াটা ডিজিটাল সার্ভিসেস এর যৌথ উদ্যোগে গঠিত একটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ.....
এক ক্লিকে বিভাগের খবর