সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৪:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কর্ডএইড-এর নতুন রিসাইক্লিং প্রকল্পে তহবিল সহায়তা করছে কোকা-কোলা চিন্তামুক্ত এসএসসি পরীক্ষার জন্য উবার বাংলালিংক এর সাথে বিআরবি হাসপাতাল লিমিটেড এর চুক্তি স্বাক্ষর আসন্ন শারদীয় দুর্গাপূজা ২০২২ উদযাপন উপলক্ষে খোকসা উপজেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভা। ডিজিটাল লাইফস্টাইলের জন্য জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড ‘ইনফিনিক্স’ জীবন ও জীবিকা সংকটে পড়বে ক্ষুদ্র ব্যবসায়ীরা: নাসিব বিমান জাদুঘরে সাংবাদিকতার ব্যবহারিক ক্লাস তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে স্ট্যান্ডার্ড প্যাকেজিং জরুরি ভেপিং নিষিদ্ধ করা হলে বাংলাদেশের ধূমপান আরও বাড়বে তামাকজাত দ্রব্যের ওপর সুনির্দিষ্ট করারোপ সরকারের রাজস্ব বাড়াবে
ঘোষণা:
সত্য প্রকাশে অপ্রতিরোধ্য দৈনিক সময়ের কণ্ঠ ডটকমে আপনাকে স্বাগতম  

১২ বছরের শাসনকাল শেষ। ইসরায়েলের প্রধানমন্ত্রীর পদ থেকে এ বার বিদায় নিতে হচ্ছে নেতানিয়াহুকে।

সময়ের কন্ঠ ডেস্ক
আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১, ৬:৫০ পূর্বাহ্ন

সরতে হচ্ছে নেতানিয়াহুকে। ইসরায়েলে নতুন সরকার গঠন করতে চলেছে বিরোধী জোট।
১২ বছরের শাসনকাল শেষ। ইসরায়েলের প্রধানমন্ত্রীর পদ থেকে এ বার বিদায় নিতে হচ্ছে নেতানিয়াহুকে। বিরোধী জোট সরকার গঠনের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। জোটের নেতারা সে কথা ইমেল মারফত জানিয়েও দিয়েছেন দেশের প্রেসিডেন্টকে। নতুন জোটে প্রধানমন্ত্রী পদপ্রার্থীরা ঘুরিয়ে ঘুরিয়ে ক্ষমতা ভোগ করবেন।

বিশ্বে যে ২০ জন মানুষের ক্ষমতা সবচেয়ে বেশি
২০

কিছু দিন আগেই ইসরায়েলে নির্বাচন হয়েছে। সেখানে নেতানিয়াহু একক সংখ্যাগরিষ্ঠতা পাননি। সরকার তৈরির মতো আসন তার কাছে নেই। এই পরিস্থিতিতে বিরোধী জোট তৈরি হওয়ার সম্ভাবনা তৈরি হয়। বিরোধী জোটে সব চেয়ে গুরুত্বপূর্ণ নেতা লাপিদ। মধ্যপন্থি এই নেতা এতদিন বিরোধী দলনেতা ছিলেন। তার নেতৃত্বেই একাধিক বিরোধী দল নিয়ে নতুন জোট তৈরি হয়েছে। সেখানে গুরুত্বপূর্ণ জায়গা পেয়েছেন চরম দক্ষিণপন্থি নেতা নাফতালি বেনেট। নির্বাচনের আগে থেকেই নিজের শক্তি জানান দিচ্ছিলেন বেনেট। তাকে বাদ দিয়ে নতুন জোট তৈরি করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছিল।

বুধবার রাতের মধ্যেই লাপিদকে প্রেসিডেন্টের কাছে চিঠি দিয়ে জানাতে হতো যে, তিনি নতুন সরকার গঠন করতে চান। বুধবার দিনভর বেনেটের সঙ্গে আলোচনা করে জোট নিশ্চিত করে রাতে প্রেসিডেন্টকে চিঠি দিয়ে লাপিদ জানিয়ে দেন, সরকার গঠনের জন্য তিনি তৈরি।

লাপিদ এবং বেনেটই নতুন সরকারের প্রধান দুই মুখ। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, প্রধানমন্ত্রী পদটি ঘুরিয়ে ঘুরিয়ে তারা ভোগ করবেন। অর্থাৎ, কিছুদিন লাপিদ এবং কিছুদিন বেনেট এই পদটি পাবেন।

দীর্ঘদিন ধরেই ইসরায়েলের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল ছিল না। নেতানিয়াহু প্রধানমন্ত্রী থাকলেও একক সংখ্যাগরিষ্ঠতা তার ছিল না। ফলে বার বার সরকার ভেঙেছে। গত এক বছরে একাধিকবার ভোট হয়েছে। শেষ পর্যন্ত ১২ বছর শাসন চালানোর পর পদ থেকে সরতেই হচ্ছে নেতানিয়াহুকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ.....
এক ক্লিকে বিভাগের খবর